শুক্রবার, অক্টোবর ২২

লেখা জমা দেয়ার নিয়ম

লেখা জমা দেয়ার নিয়ম

. ইউনিকোড বা অভ্র ফন্টে ১২-১৪ পয়েন্টে লেখা *.doc বা *.docx ফাইলে email-এ পাঠান আমাদের editor.sreebd@gmail.com এই মেইলে। (লেখায় যদি কোনো বাক্য বা লাইনে অসম বিন্যাস থাকে তাহলে সঙ্গে পিডিএফ ফাইলও পাঠাবেন।)
. ইমেইলের সাব্জেক্টের ঘরে লেখার ধরন বা ক্যাটাগরি উল্লেখ করুন।
. পত্রিকা বা ম্যাগাজিনে পূর্ব প্রকাশিত লেখা সরাসরি পাঠাবেন না। সেক্ষেত্রে সম্পাদককে পূর্ব প্রকাশের বিষয়টি জানান। লেখার গুরুত্ব বিবেচনা সাপেক্ষে সম্পাদনা পরিষদ পূর্ব প্রকাশিত লেখাটি প্রকাশে আগ্রহী হলে তখন পাঠান। তবে ফেসবুক কিংবা ব্যক্তিগত ব্লগে প্রকাশিত লেখা পাঠাতে পারেন।
. কবিতা সর্বোচ্চ ৫টি পাঠানো যাবে। (অতিরিক্তি লেখা প্রয়োজন হলে সম্পাদনা পরিষদ চেয়ে নেবেন।)
. অশুদ্ধ বানান ও অস্পষ্ট বাক্যগঠন যথাসম্ভব পরিহার করুন।
. কোনো লেখায় যদি পরিবর্তন, পরিবর্ধন ও পরিমার্জন করা দরকার হয় তাহলে শ্রী-র সম্পাদনা পরিষদ তা করতে লেখককে অনুরোধ করতে পারেন। বা লেখকের সম্মতি সাপেক্ষে সম্পাদনা পরিষদ সম্পাদন করতে পারবেন।
. ব্যক্তিগত, সাম্প্রদায়িক বা লৈঙ্গিক বিদ্বেষভাবাপন্ন লেখা প্রকাশ করা হবে না।
. লেখার স্বত্ব লেখক সংরক্ষণ করেন। তাই লেখক নিজের লেখা পরবর্তীতে অন্য কোথাও প্রকাশ করতে চাইলে শ্রী আপত্তি করবে না। তবে সেক্ষেত্রে পূর্ব প্রকাশের ক্রেডিট উল্লেখ করা বাঞ্ছনীয়।

. লেখা পাঠানোর পরে লেখা প্রকাশের জন্য ব্যক্তিগত যোগাযোগ পরিহার করুন। তিন মাসের মধ্যে আপনার লেখাটি শ্রীতে প্রকাশিত না হলে তা প্রকাশের জন্য শ্রী অপারগ ধরে নিতে হবে। সেক্ষেত্রে লেখাটি অন্যত্র পাঠাতে পারবেন।

১০. কোনো লেখা প্রকাশিত না হলে শ্রী কর্তৃপক্ষ কারো কাছেই জবাবদিহি করতে বাধ্য নয়।

error: আপনার আবেদন গ্রহণযোগ্য নয় ।