বৃহস্পতিবার, জুলাই ২৫

‘কামনাফলের দিকে’ প্রসঙ্গে

0

এই কাব্য এক অভিযাত্রা—বয়ে বেড়াচ্ছি যে সঞ্চরণশীল সুধা তার দিকে
আছে এক নবমগ্ন ভাষা—যে কাম ও কঙ্কণ হয়ে বিচিত্র পুলকে বেজেছে

Kamonafoler dike

কামনাফলের দিকে ।। নুসরাত নুসিন ।। প্রচ্ছদ : রাজীব দত্ত ।। প্রকাশক : বৈভব ।। মূল্য : ২৫০ টাকা

যা দেখা যায়, তার ভেতরেও একটি জগৎ আছে। যেমন, একটি মানুষ অপর একটি মানুষকে বলল, ভালোবাসি। কথাটি একটা জগৎ। দুটি মানুষের ভেতরের যে অব্যক্ত বাসনা, যা কেবল তারাই তীব্রভাবে টের পাচ্ছে—সেটা আরেকটি জগৎ। মানুষ এই অপর জগৎটিতে নিরন্তর ধারণ করে আছে কামনা। প্রতিদিনের অতৃপ্ত সুরটি যাপনের সঙ্গে বাঁধা আর তাই কামনার সুরটিও সে মুহূর্তে মুহূর্তে রচে।

এই কাব্যে আছে এক নবমগ্নতা, মুহুর্মুহু কথার অনুপ্রাস আর শব্দ তৈরির আবেগময় চেষ্টা। প্রতিদিনকার যাপনে যেসব শব্দ দেখা যায় না, কিন্তু ভাবের গহবরে কাব্যের স্বরে কথা বলে, সেসব কথা আর অস্ফুট ধ্বনিকে নতুন অভিধায় উপস্থাপন করতে ভালো লাগে। ভাবের চলাচলে সেসব শব্দ নতুন মর্মার্থ ও রূপপ্রতীমা সৃষ্টি করে বলে মনে হয়।

আরেকদিকে, জীবনের মৌবনে-শ্বাসবনে অবিরাম বেজে চলেছে এক বিফল বাঁশি। তাকে ধরবার চেষ্টাই এখানে বাক্য হলো, ছন্দ হলো। হলো একেকটি অভিভূত বা পরাজিত মুহূর্ত। শরীর ও আকাঙ্ক্ষার অতলে যে চির কলতান—মানুষ তাকে জেনেছে কামনা হিসেবে। সে যাত্রা করছে জীবনের চারিদিকে কিন্তু তার কামনা পূর্ণরূপ পাচ্ছে না। সে ধীরে ধীরে জানছে, সব পথ মিলনের অভিমুখী নয়।

আছে এক বৃহৎ প্রকৃতি। প্রকৃতি এখানে জীবনানন্দ—সান্ত্বনা।

যদিও এইসব বিরহের কোনো সমাধান নেই। কবিতা লেখার পর মাঝে মাঝে ভাবি, কবিতা পাঠই পারে কেবল এর সঙ্গ বা সান্ত্বনা হয়ে উঠতে।

যদিও এইসব বিরহের কোনো সমাধান নেই। কবিতা লেখার পর মাঝে মাঝে ভাবি, কবিতা পাঠই পারে কেবল এর সঙ্গ বা সান্ত্বনা হয়ে উঠতে।

যেহেতু কবিতা কামনারই বিস্তৃত প্রতিফলন; রূপগন্ধময় এক বৃহৎ পরিবেদনা।

বিজ্ঞাপন
প্রিয় লেখক, ২০২১ গ্রন্থমেলায় প্রকাশিত আপনার বইটি নিয়ে লিখুন ‘আমার বই’ বিভাগে। লেখা পাঠান আমাদের ইমেইলে। সঙ্গে আপনার এবং বইয়ের পরিচিতিমূলক তথ্য এবং ছবি। লেখা পাঠানোর মেইল : editor.sreebd@gmail.com

শেয়ার করুন

লেখক পরিচিতি

জন্ম ২১ নভেম্বর ১৯৯০ সালে, দিনাজপুরের পার্বতীপুরে। রাজশাহীতে বসবাস। উত্তরকাল ডট কম নামের একটি নিউজপোর্টালে কর্মরত। প্রকাশিত কবিতার বই দীর্ঘ স্বরের অনুপ্রাস (২০১৮), কাগজ প্রকাশন। ইমেইল : nushinnushrat@gmail.com

error: আপনার আবেদন গ্রহণযোগ্য নয় ।